বৃহস্পতিবার, ১ মার্চ, ২০১৮

হৃদয়ের চিরকুট ১ - অনুপম মিত্র



লিখেছেন- অনুপম মিত্র

দেখতে দেখতে ২৫টি সংখ্যা হয়ে গেল নেট ফড়িং এর, আরও নবকলবরে ছড়িয়ে পড়ুক এর নাম। আডডা বসছে অনেক দিন পর, একখানা আডডা হয়েছিল বই মেলা সংখ্যার প্রকাশ অনুষ্ঠানে। গান- কবিতা-গল্পে জমজমাট ছিল সেই আডডা। অনেক নতুন বন্ধু হয়েছিল আডডা-তে, আনন্দের কথা সে আডডা বসেছিল আমার বাড়িতে, আবার, সকলে সম্মিলিত হব, অজানা মানুষ জানা হয়ে উঠবে, নতুন নতুন ভাবনার প্রকাশ ঘটবে, এক পরিবাররের সকলে মিলে আনন্দ দুঃখ ভাগ করে নেব। অপেক্ষায় রইলাম সেই আডডার।

গত সপ্তাহে অবসাদ নিয়ে আলোচনা করছিলাম, এর থেকে মুক্তি প্রসঙ্গে কিছু টিপসও তুলে ধরেছিলাম, এ সপ্তাহেও তেমন কিছু টিপস তুলে ধরলাম-

৬. সব সময় হ্যাঁ নয়, দরকারে না বলতে শিখুন। অনেক সময় হ্যাঁ-ও অবসাদের কারণ হয়ে দাড়ায়। সাধ্যর বাইরে কাজ করতে গিয়ে অনেক সময় সমস্যার সৃষ্টি হয় ফলে হতাশার জন্ম হয়। সাধ্যের মধ্যে থেকে হ্যাঁ বা না বলতে শিখুন।

৭. সকলের সঙ্গে ভালো সম্পর্ক রাখার চেষ্টা করুন। এতে ভালো থাকবেন।

৮. নিজের পছন্দ অনুসারে শখ নির্বাচন করুন। শখ আপনাকে ভালো রাখবে।

৯. যোগ-ব্যায়াম করুন। নিয়মিত যোগাভ্যাস শরীরের জন্য উপকারী।

১০. অন্যের কথা শুনুন, মতামত-কে গুরুত্ব দেবার চেষ্টা করুন। প্রয়োজনে দ্বন্দ্ব এড়িয়ে চলুন।

এছাড়া, নিয়মিত আডডা দেওয়া, খেলাধুলো করা, গান শোনা ইত্যাদিও মনকে চাপমুক্ত রাখতে সাহায্য করে। আজ থাকলো এতটুকুই। আগামী সংখ্যায় আরও বিশদে আলোচনা করা যাবে। অনেক শুভেচ্ছা  রইলো নেট ফড়ি়ং সদস্য-সদস্যাদের জন্য। কোনো সমস্যা থাকলে জানাবেন ইনবক্স-এ, উত্তর প্রকাশিত হবে এই বিভাগেই  সেই সাথে গোপনীয়তাও রক্ষা করা হবে। ভাল থাকুন সুস্থ থাকুন।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন