May 9, 2021

"ভোজন রসিক রবীন্দ্রনাথ ঠাকুর" - অনাদি মুখার্জি

Edit Posted by with 2 comments

 


ভোজন রসিক রবীন্দ্রনাথ ঠাকুর

অনাদি মুখার্জি

 

কবি রবীন্দ্রনাথ ঠাকুর যেমন খেতে ভালবাসতেন, তেমন খাওয়াতেও ভালো বাসতেন ! মাঝেমধ্যেই তার বৈঠকখানায়তে বিশেষ আলোচনা সভা বসতো, সেই সভাতে রবীন্দ্রনাথ ঠাকুর ছিলেন মধ‍্যমণি, অনেকক্ষণ ধরে আলোচনা হতো ! অনেক সময় রাত দুটো বেজে যেত ! কিন্তু কবি তাদের জন্য এত রাতে মৃণালিনী দেবী-কে রান্না করতে বলতেন ! মৃণালিনী দেবী বিভিন্ন পদের রান্না করে খাওয়াতেন ! কবি দেশি খাবার বেশি পছন্দ করতেন, দুধ আমসত্ত্ব দিয়ে সন্দেশ খুব বেশি ভালোবাসতেন! ইলিশের ঝোল, চিতল মাছ দিয়ে মুগের ডাল, ভাত খেতেন !

১২ বছর বয়সে যখন প্রথমবার তার বাবা দেবেন্দ্রনাথ ঠাকুরের সাথে বিদেশে যেতেন, ওখানে নানা জায়গা ঘুরে সব ভালো ভালো খাবার খেয়ে সেই সব খাবার গুলো ঠাকুর বাড়ির হেঁশেলে চালু করে দিতেন ! কবি রবীন্দ্রনাথ ঠাকুর খুব চা পান করতে ভালোবাসতেন। তার প্রিয় ছিল গ্রীন ট্রি ! একটি বড়ো কাপে সারাদিনের অনেকবার চা খেতেন !

কবি রবীন্দ্রনাথ ঠাকুর সারাদিনে বেশ কয়েকবার খেতেন ! প্রতিদিন সকালে উঠে এক গ্লাস নিমপাতা শরবত খেতেন, একটু বেলা হলে ভেজা বাদাম, মধু সহযোগে টোস্ট ও এককাপ দুধ খেতেন ! আবার মাঝে মাঝে সন্দেশ ও কলা দুধের মধ্যেই ফেলে মেখে খেতেন ! পরে আবার আম বা লেবুর শরবত খেতেন, দুপুরে সামান্য ভাত খেতেন কিন্তু বিভিন্ন রকমের তরকারি ও মাছ থাকতো, সেইসাথে পাতের শেষে টক দই, মিষ্টি খেতেন !

কবি রবীন্দ্রনাথ ঠাকুর মাঝে মধ্যে নিজেই রান্না করতে ভালোবাসতেন ! দেশে-বিদেশে বিভিন্ন জায়গায় ঘুরে তিনি সেখানকার মেনুকার্ড জোগাড় করে রাখতেন তার কাছে ! পরে সেই রকম রান্না করে খেতেন বা সবাইকে খাওয়াতেন ! আপেল দিয়ে রান্না খাসীর মাংস ও তুকী কাবাব, এই সব খাবার বিদেশে খেয়ে, সেসব রান্না শিখে তিনি তার বাড়িতে রান্না শুরু করে দিতেন এবং ঠাকুর বাড়ির সবাইকে তা খাওয়াতে ভালোবাসতেন ! দেশীয় খাবারে মধ্যে চিতল মাছ ও ভাপা ইলিশ তার ছিল খুব প্ৰিয়, রাতে লুচি আর ফুলকফি ও আলু দিয়ে সবজি বা কখনো পটল দিয়ে নানা পদের সবজি বানিয়ে খেতেন ! তার বাড়িতে কোনো সভা বসলে তিনি কাজুবাদাম ও কিসমিস মেশানো মালপোয়া সবাইকে খাইয়ে তবে ছাড়তেন ! এসব দেখে বোঝাই যায় কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর কতোটা ভোজন রসিক ছিলেন !


2 comments: